ওজন কমাতে চাইলে চাপকে নিয়ন্ত্রণ করুন

ওজন কমাতে চাইলে চাপকে নিয়ন্ত্রণ করুন

ওজন কমানোর জন্য খাদ্যে ক্যালোরীর মাত্রা কমানো এবং তার সাথে সম্পর্কিত ব্যায়ামগুলি করা খুবই প্রয়োজন.. কিন্তু যদি মস্তিস্ককে নিয়ন্ত্রিত করা যায় না, তবে খাদ্যের ওপরেও নিয়ন্ত্রণ থাকে না এবং নিয়মিত ভাবে চলাফেরা করাও অসম্ভব হয়ে দাঁড়ায়।

বেশী ওজনের ব্যক্তিদের জন্য ’যোগ এবং ব্যায়াম’ (শারীরিক এবং মানসিক ব্যায়াম) খুবই প্রয়োজন।  ধ্যানের সাহয্যে আমাদের একাগ্রতা বৃদ্ধি পায় এবং মনে শান্তি আর প্রসন্নতা বজায় থাকে।  এটি অভ্যাস করতে বেশী সময় লাগেনা এবং অর্থও  খরচ করতে হয় না।  কিন্তু যোগাসনের মাধ্যমে পেট সঠিক আকার পাবে এবং আপনি নিজেকে তরোতাজা অনুভব করবেন।  চিন্তুগ্রস্ত মস্তিকের প্রকৃতিই হল অস্থিরতা…এর জন্য যে কোন ধরণের  খাবার খাওয়ার ইচ্ছা জাগে।  মানসিক চাপ, উত্তেজনা এবং হতাশার কারণে অসুবিধা বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে যোগাসান আপনাকে সাহায্য করতে পারে।  আমাদের মস্তিস্ককে বিচার-বুদ্ধিসম্পন্ন মস্তিস্ক বলা হয়ে থাকে।  এটি বুদ্ধি, সজিবতা এবং স্মৃতি রক্ষা করতে সাহায্য করে। এটি সমস্ত ঘটনাকে খুব  ভালো ভাবে পরীক্ষা-নিরীক্ষা করে সিন্ধান্ত গ্রহণ করতে পারে। এটি খুব ভালো ভাবেই জানে যে, ফ্যাটে প্রচুর ক্যালোরী থাকে। সুতারং এটি আপনাকে সেটা খাওয়ার পরামর্শ দেবে না, চিন্তাগ্রস্ত দিকটি বিচার-বিবেচনার ওপর প্রভাব বিস্তার করে ফ্যাটযুক্ত খাবার গ্রহণ করাতে শুরু করে। সমস্ত মোটা মানুষরাই জানেন যে উচ্চ ক্যালোরী যুক্ত খাবার এবং মিষ্টি তাদের পক্ষে ঠিক নয়.. কিন্তু চিন্তাগ্রস্ত  মস্তিস্কও নিয়ন্ত্রণ এ থাকে না। এর ফলে তারা নিজেদের  খাদ্যের দিকেও নজর দিতে পারে না।