ওজন কমানোর খাবার প্রস্তুতির প্রণালী – Diet chart for weight loss for female in Bangla

নিচে ওজন কমানোর খাবার প্রস্তুতির প্রণালী বিস্তারিত বর্ণনা করা হোল।

প্রশ্নঃ মোটা মানুষেরা মাইক্রোওয়েভ তৈরী করা খাবার খেতে পারেন কি ?

উত্তরঃ হ্যাঁ, মোটা ব্যক্তিরা  মাইক্রোওয়েভ এ তৈরি করা খাবার খেতে পারেন। এটি তাপ নয়, শক্তিরই আর এক রুপ। এতে ইলেকট্রোনিক্স তাপের দ্বারা খাদ্য প্রস্তুত করা হয়। ইলেকট্রো-ম্যাগনেটিক তরঙ্গ পযন্ত পৌছে তা তৈরী করে এবং পুনরায় গরম করে।  এটি অনেক ধাতুর থেকে প্রতিবিম্বিত হয়, তাই তার জন্য উপযুক্ত নয়।  এটি একটি উন্নতমানের রী-হীটার হয়।

 

প্রশ্নঃ গ্রীল্ড প্রণালীর মাধ্যমে খাবার তৈরী করা যায় কি ?

উত্তরঃ হ্যাঁ, আপনি গ্রীল্ড খাদ্য খেতে পারেন।  এতে একটি লাল- উত্তপ্ত উপরিভাগের ওপরে বা নীচে খাদ্য পদার্থ রেখে দেওয়া হয়।  হীটারের নীচে খাদ্য রেডিয়েশন এর মাধ্যমে তৈরী হয় এবং খাবার বাদামী হয়ে যায়।  তারপর তাপ ধীরে-ধীরে খাদ্যের মধ্যে পৌছায়।  এই তাপ তৈরি করা হয়, ফলে ওভেনেও গ্রীল্ড ভোজন করা যেতে পারে।  যদি খাবার হীটারের উপরে তাকে, তবে কনভেকশন তরঙ্গ  থেকে তাপ খাদ্য পর্যন্ত পৌছে যায়।

গ্রীল করার বিধিঃ

  • গ্রীল্ড করা খাদ্যগুলি আকারে ছোট এবং চ্যাপটা হয়।
  • তাপ এতটা থাকা উচিত, যাতে উপরিভাগ বাদমী হয়ে যায়।
  • গ্রীলের লম্বা ফালিগুলি পরিস্কার থাকা বাঞ্ছনীয়।

প্রশ্নঃ আমি খাদ্যকে সেঁকে নিতে পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, আপনি খাবার সেঁকে নিতে পারেন। আঁচের ওপর পাত্র বসিয়েও এটি করা যেতে পারে।  এতে কোন ফ্যাট থাকে না।  এটি বেকিং এর মতন হয় এবং  120C – 126C এর মধ্যে ওভেন রেখে এই কাজ করা হয়ে থাকে।  খাদ্য কম আঁচে তৈরী করা হয়।  এই প্রক্রিয়ায় তাপ সরাসরি পাত্রে রাখা খাদ্য পর্যন্ত পৌছে যায় এবং সেটিকে তৈরী করে।

 

প্রশ্নঃ আমি সেদ্ধ করে খাবার বানাতে পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, সেদ্ধ করেও খাবার বানাতে পারেন। এতে জল দ্বারা খাদ্য প্রস্তুত হয়।  এতে তাপ পরিবর্তিত করার মাধ্যম হল জল। জল পাত্র  থেকে শোষন করে,তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে  খাদ্যদ্রব্য সেদ্ধ হওয়ার প্রক্রিয়া শুরু হয়। জল তাপের সুপরিবাহী হয়, তাই অন্য পদার্থের তুলনায় জলে অনেক বেশী  তাপের প্রয়োজন হয়।  জলের স্ফটনাঙ্ক হচ্ছে একশ ডিগ্রী সেলসিয়াস।  এর থেকে  বেশী তাপে জলের আকার পরিবর্তিত হয়ে যায়।

 

প্রশ্নঃ আমি ভাপে খাদ্য বানাতে পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, আমারা ভাপের সাহায্যেও খাদ্য বানাতে পারি।  এতে কম আঁচে খাবার তৈরি হয়।  এর সাহায্যেখাবার তৈরী করার সময় খাদ্যবস্তুকে একটি বন্ধ পাত্রের মধ্যে রাখা হয় ..  যা ফুটন্ত জল থেকে নির্গত বাষ্পের মধ্যে থাকে। জল যাতে খাবারে পৌছে না যায়, সেজন্য পাত্রে বা ফয়েলে রাখা হয়ে থাকে।  এমনিতে ভাপের দ্বারা খাবার তৈরী করার সময় জলের পাত্রকে  একটা ঢাকনা দিয়ে ঢাকা দেওয়া হয়।

 

বিধিঃ

  • শুধুমাত্র কয়েকটি খাদ্যই ভাপে তৈরি করা যেতে পারে। এর দ্বারা সবুজ সবজী রান্না করা সম্ভব নয়।
  • ভাপে তৈরী খাদ্য শীঘ্রই প্রস্তুত হয়ে যায়। এর স্বাদ এবং সুগন্ধও বজায় থাকে।

 

 

প্রশ্নঃ আমি বেকিং এর প্রয়োগ  করতে পারি কি ?

উত্তরঃ  হ্যাঁ, আপনি  বেকড, খাবার খেতে পারেন .. কিন্তু বেকিং ট্রে-তে তৈলাক্ত পদার্থ লাগাবেন না। ওভেন এ শুকনো আচে খাদ্য প্রস্তুত করাকেই বেকিং বলা হয়। এতে তাপমাত্রা কমানো বা বাড়ানো যায়।   বেকিংয়ের সময় বায়ু বা  কার্বন-ডাই-অক্সাইড এর জন্য খাদ্যের মিশ্রণি বা খাদ্যমধ্যস্থ জলীয় পদার্থ স্ফীত হয়ে যায়।

 

বিধিঃ

  • খাদ্যবস্তু ওভেন এর সঠিক স্থানে রাখুন।
  • রেকর্ড পদার্থ অনুসারেই ওভেনের তাপমাত্রা ঠিক করা উচিত।