ওজন কমানোর জন্য প্রেক্ষা ধ্যান

ওজন কমানোর জন্য প্রেক্ষা ধ্যান

প্রেক্ষা ধ্যান করার জন্য শরীরকে শিথিল রেখে আরাম করে বসুন।  পরিবেশ শান্ত হওয়া পয়োজন।  ধ্যান করার জন্য আদর্শ সময় হল ভোরবেলা। চোখ দুটোকে আস্তে করে বন্ধ করে নিন। এখন আপনার মাথায় বিভিন্ন রকম চিন্তুা আসবে এবং একের পর এক বিষয় আসতে শুরু করবে। যদি আপনি একটা বিষকে দূরে ঠেলতে সক্ষম হন, তবে সঙ্গে সঙ্গে অন্য আরেকটা বিষয় উকি দেবে।  আপনি এই বিষয়গুলিকে বাধা দেওয়ার চেষ্টা করবেন না এবং  কোন রকম মানসিক চাপও নেবেন না। এমনি ভাবেই কাটতে দিন। এবার নিজের শ্বাসের দিকে দৃষ্টি দিন।  দীর্ঘ শ্বাস গ্রহণ করার চেষ্টা করুন এবং সেটাকে অনুভব করার চেষ্টা করুন।  কিছুক্ষন বাদে কপালের মধ্যখানে একটা বিন্দুর প্রতি নিজের মনোযোগকে কেন্দ্রীভূত করুন।  এবং সেখানে সাদা রং দেখার চেষ্টা করুন।  যদি সেখানে সাদা রং দেখতে না পান, তেব সেটা দেখার দেখার চেষ্টা করতে থাকুন। মনোযোগ এদিক ওদিক চলে গেলে পুনরায় তা কেন্দ্রীত করার চেষ্টা করুন। সম্পূর্ণ শরীরকে বিশ্রাম দিন।  এবার  চিন্তা করুন যে, আপনার ওজন কমেছে।  আপনি রোগা হয়েছেন বলে লোকে আপনাকে অভিনন্দন জানাচ্ছেন।  মনে –মনে তেল ছাড়া রান্না করার সিন্ধান্ত নিন। প্রতিজ্ঞা করুন এবং মনে করুন যে, আজ আপনি অনেক কিছু পেয়ে গেছেন।  ধীরে-ধীরে নিজের শ্বাস-প্রঃশ্বাসের  প্রতি দৃষ্টি দিন এবং বিশ্রাম করুন। এবার আস্তে-আস্তে চোখা খুলুন। হাত দুটো ভালো করে রগড়ে মুখে বোলান আর তারপর দৈনন্দিন কাজ শুরু করুন।