চা এবং কফি

চা এবং কফি

প্রশ্নঃ আমি কফি পান করতে পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, আপনি কফি পান করতে পারেন .. কিন্তু দিনে দু কাপের বেশি নয়। এটি প্রচন্ড উত্তেজক দ্রব্য হয়।  এতে প্রাপ্ত উত্তেজক পদার্থ ফ্যাফিন’ হৃদপিন্ডের ওপরে প্রভাব ফেলে এবং ঘুম আসতে দেয় না। কফির বীজ থেকে কফি প্রস্তুত  হয়। ভোলাটাইল তেলের জন্য  কফিতে গন্ধ আসে। উচ্চ তাপে  এই প্রায় স্বাদহীনবীজ গুলিকে ভাজা হয় .. য়ার থেকে গন্ধের সৃষ্টি হয়। কফি ফিল্টার বা পার্কোলেটরেই কফি বানানো উচিত।  উত্তেজক হয় বলে এটি প্রতি দিন না খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

 

প্রশ্নঃ আমি চা পান করতে পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, আপনি চা পান করতে পারেন .. কিন্তু দিনে দু কাপের বেশী নয়। অনুসন্ধান করে দেখা গেছে যে, লাল চা কোলেষ্ট্রল কমাতে সাহায্য করে।

আগত ভবিষ্যতে এটি হৃদরোগের হাত থেকে মুক্তি দিতেও সাহায্য  করবে।  সবুজ চা-ও ভালো হয়।  একে ’হার্বাল টী’ ও বলা হয়।  এমনিতেও ‘সাওল’ দিনে দু কাপের বেশী চা পান করবার পরামর্শ দেয় না ..  কারণ পুষ্টিরোধক জিনিষগুলি পুষ্টিকর জিনিষগুলিকে  শরীরে পৌছতে দেয় না। তাই চা কম পান করাই ভালো।  ’সাওল’ আপনাকে ’সাওল’ চা পান করার পরামর্শ দিচ্ছে, যাতে অনেক শেকড়-বাকড় মেশানো থাকে .. যেগুলো আপনার রক্তে কোলেষ্ট্রল এর মাত্রাকে কম করে।