চিনি/মিষ্টি

চিনি/মিষ্টি

প্রশ্নঃ আমি চিনি খেতে পারি কি ?

উত্তরঃ মোটা ব্যক্তিদের চিনির থেকে দূরে থাকা উচিত .. কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালোরী থাকে।  এর পরিবর্তে কৃত্রিম মিষ্টির প্রয়োগ করতে পারেন।  যদি চিনির ব্যবহার করতেই হয়, তবে তা খুব কম পরিমাণে করুন।

 

প্রশ্নঃ আমি গুড় খেতে পারি কি ?

উত্তরঃ না, আপনাকে গুড়ের থেকে দূরে থাকতে হবে .. কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালোরীর থাকে।  ১০০ গ্রাম গুড়ে  ৩৮৩ ক্যালোরী পাওয়া যায়।  কৃত্রিম মিষ্টির ব্যবহার করে আপনি এর হাত থেকে বাঁচতে পারেন।

 

প্রশ্নঃ আমি মধু খেতে পারি কি ?

উত্তরঃ না,  আপনি মধু খেতে  খেতে পারেন না .. কারণ এতে প্রচুর ক্যালোরী থাকে।  এটি শরীরের জন্য টনিকের কাজ করে।  এর মধ্যে ২৮ খনিজ,  ১১এঞ্জাইম, ২২ এ্যামিনো এ্যাসিড এবং ১৪ ফ্যাটি এ্যাসিড পাওয়া যায়। এর মধ্যে আয়ুর্বেদিক গুণও বিদ্যমান থাকে।  হাল্কা হলদেটে এই তরল পদার্থটি অর্ধ স্বচ্ছ এবং খুবই মিষ্টি হয়।  এতে প্রায় ৭৬% চিনি পাওয়া যায়।  এতে সুক্রোজ ২% লেভুলোজ ৪০% ডেক্সট্রোজ  ৩৪% এবং ডেক্সিট্রেন আর গম ১.৫% থেকে ২% পর্যন্ত পাওয়া যায়। এটি খাওয়ার ২০ মিনিটের মধ্যে হজম হয়ে যায়।

ওজন কমানোর জন্য উষ্ণ গরম জলে মধু আর লেবু মিশিয়ে খেতে পারেন।  এটিকে খালি পেটে সকালবেলা পান করা উচিত।

 

প্রশ্নঃ ইক্যোয়ালকি ? এর দ্বারা কোন ক্ষতি হয় কি ?

উত্তরঃ ইক্যোয়াল বা শুগার ফ্রী হলে বাজারে প্রাপ্ত এক ধরণের কৃত্রিম মিষ্টতা।  এটি আমাদের স্বাদেন্দ্রিয়কে মিষ্টতার স্বাদ প্রদান করে .. কিন্তু এতে ক্যালোরী থাকে না।  ওজন কমানোর জন্য আপনি এর ব্যবহার করতে পারেন।  এমনিতে এখনও পর্যন্ত ‘এ্যস্পারটেম’ এর কোন সাইড এফেক্ট এর ব্যাপার জানতে পারা যায় নি।  এক দিনে ছয় থেকে দশটি বড়ি খেতে পারেন।

 

প্রশ্নঃ ইক্যোয়ালের পরিবর্তে স্যাকারিন/স্যুইটেক্স নিতে পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, আপনি এটারও ব্যবহার করতে পারেন .. কারণ এর  মধ্যে কোন ভিত্তিগত পার্থক্য নেই। এর রাসয়নিক ফর্মূলাতে সামান্য পার্থক্য আছে। এমনিতে আপনার স্যাকারিনের পরিবর্তে এ্যাস্পারটেম গ্রহণ করা উচিত ..  কারণ এটিকে চিনির বিকল্প বলা যেতে পারে।

 

প্রশ্নঃ আমি মিষ্টি খেতে  পারি কি ?

উত্তরঃ হ্যাঁ, আপনি ‘জীরো অয়েল’ মিষ্টি খেতে পারেন, যেমন- আমলকীর মোরব্বা, পিঠা, কাষ্টার্ড এবং ক্ষীর প্রভৃতি।  এই মিষ্টিগুলি কম ফ্যাটযুক্ত দুধ এবং কৃত্রিম মিষ্টি থেকে প্রস্তুত হতে পারে।

 

প্রশ্নঃ কৃত্রিম মিষ্টি ওজন কমাতে সাহায্য করে কি ?

উত্তরঃ  হ্যাঁ, করে।  যেহেতু এগুলো আমাদের  জীরো ক্যালোরী প্রদান করে, তাই খাবারে এগুলো মিশিয়ে খেলে সেটা ক্যালোরীর মাত্রা বাড়াবে না, আর আপনিও বাঞ্ছিত মিষ্টি স্বাদ পাবেন।