ফল

ফল

প্রশ্নঃ খুব বেশী স্থূল ব্যক্তিরা কোন ফল খেতে পারেন কি ?

উত্তরঃ  মোটা ব্যক্তিদের কলা, আম,আঙ্কুর বা সবেদার মতন ফল খাওয়া উচিত নয় .. কারণ এতে ওজন বৃদ্ধি হতে পারে।

আম (১০০গ্রাম)     ১১৬ ক্যালোরী

কলা (১০০গ্রাম)     ১০০ ক্যালোরী

সবেদা  (১০০গ্রাম) ১০০ ক্যালোরী

অঙ্গুর (১০০গ্রাম)    ৭১ ক্যালোরী

 

প্রশ্নঃ ওজন কমানোর  জন্য টাটকা ফল এবং জুসের মধ্যে কোনটা উপযোগী?

উত্তরঃ  জুসের পরিবর্তে টাটকা ফল অনেক বেশী উপকারী হয় .. কারণ টাটকা ফলে প্রচুর ফাইবার থাকে, যা জুসে পাওয়া যায় না। ফলে দ্রবণীয় এবং অদ্রবণীয়- দুই রকম ফাইবার থাকে।  অদ্রবণীয় ফাইবার কোষ্টকাঠিন্য এর জন্য খুবই উপকারী এবং এটি কোলোন ক্যান্সার এর সম্ভাবনা দূর করে। দ্রবণীয় ফাইবারের দ্বারা কোলেষ্ট্রল এর স্তর কমে। ফলের জুসে এই গুণগুলি থাকে না .. কারণ ফাইবার নিংড়ে ফেলে দেওয়া হয়। সুতারং ওজন কমানোর জন্য ফলের জুসের পরিবর্তে ফল খাওয়াই ভালো।  ফল খেলে পেটও ভরা-ভড়া লাগে এবং ক্যালোরীও বৃদ্ধি পায় না।

 

প্রশ্নঃ ফল খোসা ছাড়িয়ে খাওয়া উচিত কি ?

উত্তরঃ ফলের খোসা ছাড়ানোর অর্থ হল সেটার ফাইবার ফেলে দেওয়া অর্থাৎ ফল খোসাসতেত খাওয়াই ভালো।  তবে কলা, কমলা লেবু, নারকেল এবং পেঁপের খোসা ছাড়িয়েই খাওয়া হয়। ‍